জেনে নিন আপনার সাইট লোড হতে কত সময় লাগে

আসসালামু আলাইকুম । সবাই কেমন আছেন । আশা করি ভাল । আজ আমি আপনাদের জন্য নিয়ে এলাম আপনার ওয়েবসাইটের গতি পরীক্ষা করার কিছু টিপস । আপনার ওয়েব সাইট বানানোর পরে অবশ্যই পরীক্ষা করবেন এটি লোড হতে কত সময় লাগে । আপনার সাইট যদি লোড হতে বেশী সময় নেয় তাহলে অনেক ভিজিটর বিরক্ত হয়ে চলে যাবে । আর যাদের নেট লাইন এর স্পিড কম তারাতো আর আপনার সাইট এ ঢুকতেই পারবেনা । তাই ওয়েব সাইট তৈরি করার সময় অবশ্যই সাইট লোড এর ব্যাপারে খেয়াল রাখবেন । ওয়েব সাইট ডিজাইন করার সময় অবশ্যই ইমেজ কম ব্যবহার করার চেষ্টা করবেন । অনেক কাজ আছে যেটা আপনি সিএসএস ব্যবহার করেও করতে পারবেন সেগুলোতে সিএসএস ই ব্যবহার করবেন । কারন অনেক কাজ সিএসএস ব্যবহার করে করলে আপনার সাইট এর লোড সময় কমবে । আর সহজ কথা চিন্তা করে ইমেজ ব্যবহার করে সাইট খুব সহজেই তৈরি করে ফেলতে পারবেন কিন্তু লোড হতে সময় নিবে বেশী । আপনার সাইট যত সম্ভব সাদাসিদে করতে চেষ্টা করবেন । যত বেশী ডিজাইন করতে যাবেন তত ই পেইজ লোড সময় বেড়ে যাবে । যত বড় বড় সাইট দেখবেন খুবই সাদাসিদে থাকে । তবে হ্যা যদি ভাল সিএসএস পারেন তাহলে ডিজাইন করুন । তারপর ভাল সার্চ ইঞ্জিন র‍্যঙ্কিং এর জন্য সাইট এর গতি একটা গুরুত্বপুর্ণ বিষয় । গুগল সাইট ইনডেক্স করার সময় গতিকে মুল্যায়ন করে থাকে ।

আসুন জেনে নিই সাইট এর গতি কি ?

গতি যা ইংরেজিতে স্পীড বলা হয়। আপনার ওয়েবসাইট এর ইউআরএল ব্রাউজারের এড্রেসবারে দিয়ে এন্টার করার পর কতক্ষণ সময় লাগে সম্পুর্ণ সাইট দেখতে , শুরু থেকে শেষ হতে যে সময় লাগে তাকে ওয়েবসাইট এর গতি বলা হয় ।

কিভাবে মাপবেন আপনার ওয়েবসাইট এর গতি ?

আপনাদের আজ আমি কিছু ওয়েব সাইট এর লিংক দিব যেগুলো ‍দিয়ে আপনি আপনার সাইট এর স্পিড কত জানতে পারবেন । আর যদি দেখেন ভাল না তাহলে কাজ করতে পারবেন ।

১. tools.pingdom.com এই সাইটে যান তারপর আপনার সাইটের ঠিকানা দিয়ে টেষ্ট নাও এ ক্লিক দিন । একটু সময় অপেক্ষা করুন দেখবেন আপনার সাইটের বিস্তারিত দেখাবে ।


২. http://www.webpagetest.org এই সাইটে যান তারপর আপনার সাইটের ঠিকানা দিয়ে স্টার্ট টেষ্ট এ ক্লিক দিন । একটু সময় অপেক্ষা করুন দেখবেন আপনার সাইটের বিস্তারিত দেখাবে ।


৩. http://gtmetrix.com এই সাইটে গিয়েও আপনি সহজেই মেপে নিতে পারেন আপনার সাইটের গতি । এই সাইটটির অতিরিক্ত সুবিধা হল আপনি দুটি সাইট এর মধ্যে গতির পার্থক্য দেখতে পারবেন।

আজ এ পর্যন্তই । সবাই ভাল থাকবেন ।

Comments

Unknown said…
thanks amar posti valo lagche
Unknown said…
ora ata kob valo akta kaje lagbe