
সোশ্যাল নেটওয়ার্কিং জায়ান্ট ফেসবুক এক নতুন ধরণের বিজ্ঞাপন সুবিধা পরীক্ষা করছে। ভারতসহ উন্নয়নশীল দেশগুলোতে, যেখানে মোবাইল থেকে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের নির্দিষ্ট হটলাইন নম্বরে ফোন করার খরচ অধিক, সেসব দেশে মিসড কল সুবিধা দেবে ফেসবুক। এক্ষেত্রে ফেসবুকের মোবাইল ভার্সন অ্যাডে এমন একটি বাটন থাকবে যেখানে ক্লিক করলে ব্যবহারকারীর ফোন থেকে বিজ্ঞাপনদাতার নম্বরে একটি মিসড কল যাবে। এরপর ঐ বিজ্ঞাপনদাতা কল ব্যাক করে ব্যবহারকারীর সাথে কথা বলতে বা তথ্য প্রদান করতে পারবেন।

উদারহণস্বরূপ, ক্রিকেট স্কোর প্রদানকারী কোনও প্রতিষ্ঠান যদি ফেসবুকে ‘মিসড কল’ ভিত্তিক বিজ্ঞাপন দেয়, তাহলে ফেসবুক ব্যবহারকারীরা মোবাইলে ফেসবুক ব্রাউজ করার সময় অ্যাডের মধ্য থেকে ‘মিসড কল’ বাটনে প্রেস করে স্কোরদাতার নম্বরে মিসড কল দিতে পারবেন। এর পর পরই স্কোরিং কোম্পানি ফোন ব্যাক করে ব্যবহারকারীকে ক্রিকেটের স্কোর জানাবে। এর মধ্য থেকেই কোনও উপায়ে মুনাফা আয়ের পন্থা থাকবে। যেমন ধরুন, ক্রিকেট স্কোর শোনানোর সময় স্কোরিং কোম্পানি নিজেই হয়ত অন্য কোন তৃতীয় পক্ষের বিজ্ঞাপন শোনাবে। এখান থেকেও আয় করা সম্ভব। ফেসবুকের এই আইডিয়াটা কেমন লাগছে? এর যথেচ্ছ ব্যবহার হবে বলে মনে করেন কী? অর্থাৎ, লোকজন স্রেফ মজা করার জন্য ফেসবুকের ‘মিসড কল’ বাটনে প্রেস করবেনা তো?
Comments